Spread the love

শেখ বাদশা, আশাশুনি প্রতিনিধি: আশাশুনি উপজেলা প্রাণ কেন্দ্র ও সর্ব বৃহৎ বানিজ্যিক এলাকা বুধহাটা বাজার।

এ বাজারটি থেকে প্রতি বছর সরকার লক্ষাধিক টাকার রাজস্ব আদায় করে থাকে। বাজারটিতে প্রতিবছরই কোন না কোন দোকানে আগুন লেগেই থাকে। বৃহৎ এ বাজারটিতে রাতে পাহারাদার না থাকায় গভীর রাতে ব্যবসা প্রতিষ্ঠানে আগুন লাগলে ব্যবসা প্রতিষ্ঠান কিছুটা ভষ্মিভূত হওয়ার পর স্থানীয়রা জানতে পারে।

এছাড়া দিনে বা সন্ধ্যার পরে আগুন লাগলে সাতক্ষীরা ফায়ার সার্ভিসকে খবর দেওয়ার পর সড়কের দূরস্থার কারণে আসতে কিছুটা বিলম্ব হলে প্রায় ভূষ্মিভূত হয়ে যায় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান।

জানাগেছে, বিগত কিছু মাস আগে বুধহাটা বাজারের রনজু,র বিসমিল্লাহ হার্ডওয়ারের দোকানে আগুন লাগলে প্রায় ১ঘন্টা পরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনেন। কিন্তু ততক্ষনে বিসমিল্লাহ হার্ডওয়ারসহ পাশের প্রায় ৩টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। আর এতে করে প্রায় ১কোটি টাকার মত ক্ষতিগ্রস্থ হন ব্যবসায়ীরা।

বর্তমানে বুধহাটা বাজারে প্রায় ৫০টির মত প্রাইকারী মুদি ব্যবসা প্রতিষ্ঠান, ১৫টির মত ফার্মেসী ব্যবসা প্রতিষ্ঠান, ১শ ৫০টির মত বস্ত্রালয় ব্যবসা প্রতিষ্ঠান, ১২টির মত পাইকারি জুতার দোকান, ২০টির মত এ্যলোমেনিয়াম ব্যবসা প্রতিষ্ঠান, ১৫টির মত কস্মেটিক্স এর দোকানসহ ছোট বড় বিভিন্ন প্রতিষ্ঠান আছে।

আর এসকল এক একটি প্রতিষ্ঠানে ২লাখ থেকে অর্ধ কোটি টাকার মালামাল আছে বলে জানাগেছে। সম্প্রতী দেশের রাজধানী ঢাকার কয়েকটি স্থানে আগুন লাগার পর সরকার দেশের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে ফায়ার হাইড্রেন্ট স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

সরকারের বাস্তবায়নকৃত বিভিন্ন বরাদ্দ, টিআর, কাবিখা ও বিশেষ বরাদ্দ এর মাধ্যমে উপজেলার বানিজ্যিক কেন্দ্র বুধহাটা বাজারকে অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা করতে বাজারের কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে অগ্নি নিরোধক ‘ফায়ার হাইড্রেন্ট’ স্থাপনের দাবী জানান এলাকার সচেতন মহল।