জাতীয় শিক্ষা সপ্তাহে কলারোয়ায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত – Satkhira Vision

March 9, 2021, 7:08 am

সংবাদ শিরোনাম :
অসুস্থ্য আ’লীগ নেতাকে দেখতে গেলেন সদর উপজেলা চেয়ারম্যান বাবু তালা: বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন এনইউবিটি খুলনাতে ৭মার্চ উপলক্ষ্যে আলোচনা সাতক্ষীরা: পাথরের ভেতর ইটের ‘খোয়া’ হাতেনাতে ধরলেন ইঞ্জিনিয়ার(ভিডিও).. তালা: মাটি কাটতেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরাতন স্বর্ণ স্বাদৃশ্য মূর্তি সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে বাপী-হাবিব-সুজন প্যানেলের ১৩টি পদের মধ্যে ১২টিতে জয় জিমের পাশে “মানবতার সিঁড়ি” সাতক্ষীরার চোরাই গরু ডুমুরিয়ায় উদ্ধার: ২ চোর আটক কলারোয়া: আ’লীগ নেতার মাথায় পিস্তল ঠেকিয়ে দলীয় প্যাডে স্বাক্ষর নিলেন চেয়ারম্যান প্রার্থী জেলায় কমেছে আম চাষ! আবহাওয়া, বাজার ধর নিয়ে চিন্তিত আম চাষীরা
জাতীয় শিক্ষা সপ্তাহে কলারোয়ায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় শিক্ষা সপ্তাহে কলারোয়ায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ফিরোজ জোয়ার্দ্দার: সাতক্ষীরার কলারোয়ায় প্রাথমিক শিক্ষার দ্বীপ্তি, উন্নত জীবনের ভিত্তি-এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘লেখাপড়া নিয়ে বাবা-মায়েদের প্রতিযোগিতা না করে শিশুদের কাছে শিক্ষাকে সহজ করার আহ্বান জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজ বলেছেন, কোনোভাবেই যেন শিশুদের ওপর পড়াশোনার অতিরিক্ত চাপ দেয়া না হয়। এটি একটি অসুস্থ প্রতিযোগিতা।

বুধবার (১৩ ই মার্চ) বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের র‌্যালী ও আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথী’র বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোজাফ্ফর হোসেনের পরিচালনায় নির্বাহী কর্মকর্তা আরোও বলেন, প্রাথমিক শিক্ষাই একটি শিশুর শিক্ষার ভিত্তি তৈরী করে। আমরা আমাদের দেশে প্রি- প্রাইমারী শুরু করেছি। তারপর প্রাইমারীকে আমরা সবচেয়ে গুরুত্ব দিয়ে চলেছি। শিশুদের পড়াশোনার জন্য খুব বেশী চাপ দেয়া ঠিক না। পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানে সাত বছর বয়সের আগে বাচ্চাদের স্কুলে পাঠায় না। কিন্তু আমাদের দেশে বাচ্চারা অনেক ছোটবেলা থেকে স্কুলে যায়। তারা যেন খেলতে খেলতে, হাসতে হাসতে, সুন্দরভাবে নিজের মতো করে পড়াশোনা করতে পারে সেই ব্যবস্থাটাই করা উচিত। সেখানে বারবার পড় পড় করলে, ধমক দিলে বা আরও বেশি চাপ দিলে শিক্ষার প্রতি তাদের আগ্রহ কমে যাবে। একটা ভীতি সৃষ্টি হবে। সেই ভীতি যেন সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখতে আমি আমাদের শিক্ষক ও অভিভাবকদের অনুরোধ করি।

এছাড়া তিনি আরোও বলেন, ‘অনেক সময় আমরা দেখি লেখাপড়া নিয়ে প্রতিযোগিতা শিশুদের মধ্যে না হলেও তাদের মায়েদের মধ্যে এবং বাবাদের মধ্যেই একটু বেশী হয়ে যায়। এটা খুব অসুস্থ একটা প্রতিযোগিতা বলে তিনি মনে করেন। কারণ সব শিক্ষার্থীর তো সমান মেধা থাকবে না।’
তাই স্বভাবতভাবে যার যেদিকে আগ্রহ আসবে সেদিকে তাকে সহযোগিতা করতে আহ্বান জানান, যেন শিক্ষাকে সে আপন করে নিতে পারে।
এখন প্রথম শ্রেণীর ভর্তি পরীক্ষার জন্য শিশুদের ছাপানো প্রশ্নপত্র দেয়া হয়। ‘সে যদি ছাপানো প্রশ্নপত্র পড়তেই পারে তাহলে তার ক্লাস ওয়ানে পড়ার দরকার কী? তার তো স্কুলে ভর্তি হওয়ারই দরকার নেই।’
একে এক ধরনের মানসিক অত্যাচার উল্লেখ করে এই প্রক্রিয়া বন্ধ করতে বলেন নিবর্বাহী কর্মকর্তা। উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে উপজেলা অডিটোরিয়ামে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সপ্তাহের উদ্ভোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

শিক্ষা সপ্তাহ উপলক্ষে সকালে উপজেলা চত্বর থেকে বিপুল সংখ্যাক স্কুল ছাত্র/ছাত্রীদের নিয়ে নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি বিশাল র‌্যালী পৌর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা অডিটোরিয়ামে এসে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ, প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা শিখা রানীসহ বিভিন্ন স্কুল প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও ছাত্র/ ছাত্রীবৃন্দ।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT