লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ – Satkhira Vision

May 15, 2021, 2:27 pm

সংবাদ শিরোনাম :
সুন্দরবনে বাঘের আক্রমণে মৌয়াল নিহত সাতক্ষীরা: ঈদ সামগ্রী নিয়ে অসহায়ের বাড়ি বাড়ি ছুটছেন সাঈদ হারানো টাকার ব্যাগ মালিককে ফিরিয়ে দিলেন পুলিশ সদস্য মোহায়মেনুল তালা: অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন সাংবাদিক নজরুল ইসলাম সাতক্ষীরা: এতিমদের সাথে ছাত্রলীগের ইফতার সাতক্ষীরা: সাপ্তাহিক সূর্যের আলোর উদ্যোগে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ স্ত্রী হত্যা মামলায় সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার সাতক্ষীরা: ভুল নাম্বারে চলে যাওয়া বিকাশের টাকা উদ্ধার করলো পুলিশ শ্যামনগর: আনসার ভিডিপি সদস্যদের মাঝে ঈদ শুভেচ্ছা প্যাকেজ বিতরণ তালাঃ হাজরাকাটীর সেলিম গাজীর পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ 
লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

উজ্জ্বল রায়, নড়াইল প্রতিনিধি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নড়াইলের কুড়িরডোব মাঠে একুশের সন্ধ্যায় লাখো মঙ্গল প্রদীপ প্রজ্বলন নড়াইলে ভাষা শহীদদের স্মরণে জ্বললো লাখো মঙ্গল প্রদীপ।

একুশের আলোর আয়োজনে ভাষা শহীদদের স্মরণে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হয়। সূর্যাস্তের সাথে সাথে ২১শে’র সন্ধ্যায় এক লাখ মঙ্গল প্রদীপ ও মোমবাতি প্রজ্বলন। শহীদ মিনার, জাতীয় স্মৃতি সৌধ, বাংলা বর্ণমালা, আলপনাসহ গ্রাম বাংলার নানা ঐতিহ্য তুলে ধরে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে। সে সাথে ভাষা দিবসের ৬৮তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ৬৮টি ফানুস উড়ান।

সন্ধ্যা ৬টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই গান পরিবেশনের সাথে সাথে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করনে ভাষা সৈনিক রিজিয়া খানম।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) ও তাঁর সহধর্মিনী নাহিদা চৌধুরী সুমি, সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল ইসলাম, পিপিএম ও তাঁর সহধর্মিনী, নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ শরফুদ্দীন, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম, নড়াইল সদও উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম, নড়াইল একুশের আলোর সদস্য সচিব ও নাট্য ব্যক্তিত্ব কচি খন্দকারসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

মঙ্গল প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা দিয়েছেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার)। সঠিক নিরাপত্তার দায়িত্বে ছিলেন সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল ইসলাম, পিপিএম ও নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ শরফুদ্দীন। গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যাসহ ক্লাবের সকল সদস্যবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা তাঁর বক্তব্যে বলেন, ভাষা শহীদদের স্মরণে ১৯৯৮ সালে নড়াইলে এই ব্যতিক্রমী আয়োজন শুরু হয়। প্রথমবার নড়াইলের সুলতান মঞ্চসহ শহরের বিভিন্ন স্থানে প্রায় ১০ হাজার মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এরপর থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ খেলার মাঠে মোমবাতি প্রজ্জ্বলন করে ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে। প্রতিবছর এর ব্যপ্তি বেড়েছে।

প্রতি বছরের মতো এবারো নড়াইলবাসী, ঢাকাসহ নড়াইলের পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী এ মনোরম দৃশ্য উপভোগ করেছেন বলে আশা করেন তিনি।

এ সময় নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার) বলেন, নড়াইলের এই ব্যতিক্রমধর্মী আয়োজনে সমগ্র নড়াইল জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন আসে এই মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান উপভোগ করতে। কাজেই এ সকল দর্শনার্থীদের নিরাপত্তার ব্যাপারে নড়াইল জেলা পুলিশ ছিল সর্বদা সজাগ। এরই ধারাবাহিকতায় কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠভাবে এ অনুষ্ঠান সম্পাদন করা সম্ভব হয়েছে।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT