Spread the love

নুরুল ইসলাম, খাজরা প্রতিনিধি: ঈশ্বরের প্রীতির উদ্দেশ্যে কর্ম বা আরাধনা মাত্রই যজ্ঞ। শুধু কাঠ খড়ের মধ্যে আগুনে আহুতি দেওয়া যজ্ঞ নয়,সেটা যজ্ঞের বাহ্যিক রুপ। বৈদিক মন্ত্রের দুটি অঙ্গ। ১। বাহ্যিক তথা আনুষ্ঠানিক ২। অভ্যান্তরীন তথা আধ্যাত্মিক।
এরই ধারাবাহিকতায় আশাশুনির গদাইপুরে রবিবার থেকে শ্রীশ্রীতারকব্র² মহানাম যজ্ঞা অনুষ্ঠান ও সংকীর্তন শুরু হয়েছে।

রবিবার সন্ধ্যায় শ্রীমদ্ভাগবত পাঠ,নাম যজ্ঞের শুভ অধিবাস কীর্তন এবং মঙ্গলঘট স্থাপনের মধ্য দিয়ে ১৬ প্রহর ব্যাপি এ অনুষ্ঠান শুরু হয়। তারপর থাকবে ভোরে কীর্তন শেষে কুঞ্জুভঙ্গ,নগরকীর্তন,দধিমঙ্গল। সব শেষে মহাপ্রভুর ভোগ আরতি ও আরতি শেষে মহাপ্রসাদ বিতরন করা হবে।

নামাবলী পরিবেশনায় থাকবে ১। কীর্তন সম্প্রদায়-উত্তম বাবু,খুলনা ২। নবদ্বীপ সম্প্রদায়-সন্তোষ কুমার-খুলনা ৩। কৃষ্ণ গোপাল সম্প্রদায়-লিটন কুমার,বটিয়াঘাটা ৪। স্বর্নলতা সম্প্রদায়-সুলতা বর্মন,শ্যামনগর ৫। শ্যামা মা সম্প্রদায়-পদ্মা রানী,খুলনা।

যজ্ঞ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কার্ত্তিক কুমার শীল। কাপসন্ডা, গদাইপুর,চারঘরিয়া, কাঠামারি এই চারটি গ্রামের সমন্বয়ে এই যজ্ঞ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। যজ্ঞ অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় আছেন ৮নং খাজরা ইউনিয়নের চেয়ারম্যান বর্তমান উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী এস,এম শাহনেওয়াজ ডালিম।