বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ গ্রাম প্রতিরক্ষা পদক পেলেন দেবহাটার কৃতি সন্তান সাহাদাত – Satkhira Vision

May 14, 2021, 9:57 am

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরা: ঈদ সামগ্রী নিয়ে অসহায়ের বাড়ি বাড়ি ছুটছেন সাঈদ হারানো টাকার ব্যাগ মালিককে ফিরিয়ে দিলেন পুলিশ সদস্য মোহায়মেনুল তালা: অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন সাংবাদিক নজরুল ইসলাম সাতক্ষীরা: এতিমদের সাথে ছাত্রলীগের ইফতার সাতক্ষীরা: সাপ্তাহিক সূর্যের আলোর উদ্যোগে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ স্ত্রী হত্যা মামলায় সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার সাতক্ষীরা: ভুল নাম্বারে চলে যাওয়া বিকাশের টাকা উদ্ধার করলো পুলিশ শ্যামনগর: আনসার ভিডিপি সদস্যদের মাঝে ঈদ শুভেচ্ছা প্যাকেজ বিতরণ তালাঃ হাজরাকাটীর সেলিম গাজীর পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ  কলারোয়া: ফেনসিডিলসহ মহিলা মাদক ব্যবসায়ী আটক
বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ গ্রাম প্রতিরক্ষা পদক পেলেন দেবহাটার কৃতি সন্তান সাহাদাত

বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ গ্রাম প্রতিরক্ষা পদক পেলেন দেবহাটার কৃতি সন্তান সাহাদাত

মোমিনুর রহমান: অসম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল পদকে ভূষিত হয়েছেন দেবহাটার কৃতি সন্তান সাহাদাত হোসেন।

মঙ্গলবার সকালে গাজীপুরের সফিপুর অবস্থিত বাংলাদেশ আনসার-ভিডিপি একাডেমিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৯ তম জাতীয় সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ দেবহাটার কৃতি সন্তান সাহাদাত হোসেনকে সম্মানজনক পদকটি পরিয়ে দেন।

সাহাদাত হোসেন সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার পারুলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৮৩ সালের ১২ আগস্ট জন্মগ্রহন করেন। তিনি বীর মুক্তিযাদ্ধা মোঃ আতিয়ার রহমান ও মোছাঃ পারভীন আক্তারের দ্বিতীয় ছেলে। তার পিতা মোঃ আতিয়ার রহমান ছিলেন বাংলাদেশ লিবারেশন্স ফাইটার্স অর্থাৎ মুজিব বাহিনীর একজন গ্রুপ লিডার ও মুক্তিযুদ্ধ চলাকালীন ০৯ নং সেক্টরের অন্যতম সংগঠক হিসাবে দেবহাটা উপজেলায় সর্ব প্রথম পাক হানাদারদের উপর হামলা চালান।

তিনি ছিলেন ০৯ নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন শাহাজাহান মাস্টারের অন্যতম সহযোগী যোদ্ধা। সাহাদাত হোসেন পারুলিয়া সাগর সাহা (এসএস) মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং খান বাহাদুর আহছানউল্লা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০৩-০৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় উত্তীর্ন হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ২০০৭ সালে স্নাতক ও ২০০৮ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি ২০১২ সালের ০৩ জুন বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারের ৩০তম ব্যাচে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে যোগদান করেন। তিনি ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটিতে আবারও মাস্টার ডিগ্রি অর্জন করেন। তিনি পার্বত্য চট্রগ্রামে অত্যান্ত সাফল্যের সাথে বান্দরবান ও রাঙ্গামাটিতে প্রায় ৩ বছর যথাক্রমে ২১ এবং ১৫ আনসার ব্যাটালিয়নের ব্যাটালিয়ন অধিনায়কের দায়িত্ব পালন করেন।

তিনি সরকারি ও ব্যক্তিগতভাবে ইটালী, জার্মানী, ভ্যাটিক্যান সিটি, পোল্যান্ড, থাইল্যান্ড ও ভারত সফর করেন। অত্যান্ত মেধাবী ও তরুন এই কর্মকর্তা ছাত্রজীবনে সন্ত্রাস, সা¤প্রদায়িকতা, মাদক ও জঙ্গীবাদের বিরুদ্ধে খান বাহাদুর আহছানউল্লা কলেজ তথা দেবহাটার ছাত্র সমাজকে নেতৃত্ব দেন।

স্বাধীনতার চেতনায় বিশ্বাসী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রানিত এই কর্মকর্তা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আনসার ও ভিডিপির নির্বাচন মনিটরিং সেলের সদস্য সচিবের দায়িত্ব পালন করেন।

তিনি সাতক্ষীরা জেলা জন সমিতির আজীবন সদস্য এবং এলাকার সামাজিক সংগঠনগুলোকে উৎসাহিত ও সহযোগিতা করে থাকেন। ছাত্রজীবনে তিনি আন্তর্জাতিক মানবতাবাদী সংগঠন বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং এই সংগঠনের আয়োজনে তিনি দীর্ঘ ১ মাস ইতালিতে সাংগঠনিক কাজে সফর করেন। বর্তমানে তিনি বিসিএস আনসার এ্যসোসিয়েশনের একজন নির্বাচিত সদস্য।

গত ১২ ফেব্রুয়ারী অসম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাহাদাত হোসেনকে বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল পদকে ভূষিত করেন। তিনি বর্তমানে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক মনিটরিং এবং মহাপরিচালকের স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন। মূলত তিনি প্রায় দেড় বছর যাবত গোটা বাহিনীর গোয়েন্দা প্রধানের দায়িত্ব পালন করছেন।

এর পূর্বেও অত্যান্ত দক্ষতা ও সাফল্যের সাথে তিনি গোয়েন্দা শাখার সেকেন্ড ইন কমান্ডের দায়িত্ব পালন করেন এবং পাশাপাশি আইসিটি শাখায় সিস্টেম এনালিসিষ্টের দায়িত্ব পালন করেন। মেধাবী এই কর্মকর্তা চাকরি জীবনে বিভিন্ন পর্যায়ে সিভিল ও মিলিটারি প্রতিষ্ঠানে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি গোয়েন্দা কার্যক্রমের উপর আর্মড ফোর্সেস ডিভিশন (এএফডি) এবং সামরিক গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) থেকে কর্মশালা ও প্রশিক্ষণ গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT