এসভি ডেস্ক: আজ রবিবার ( ২৭ জানুয়ারি ) স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মতিথি। এ উপলক্ষে যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের উদ্যোগে দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে। ভোরে মঙ্গলারতির পর বেদমন্ত্র পাঠ ও প্রার্থনা, বিশেষ পূজা, হোম ও পুষ্পাঞ্জলির মধ্য দিয়ে এ উৎসব শুরু হবে।

১৮৬৩ খ্রিস্টাব্দে মকর সংক্রান্তি তিথির এইদিনে উত্তর কলকাতার সিমলা অঞ্চলে ৩ নম্বর গৌরমোহন মুখোপাধ্যায় স্ট্রিটের এক কায়স্থ পরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৯০২ সালের ৪ জুলাই এই মহান পুরুষ হাওড়ার বেলুড় মঠে মৃত্যুবরণ করেন।

যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ জানান, অন্যান্য বছরের মতো এবারো ভোর ৫টায় মঙ্গলারতি, বৈদিক স্ত্রোত্র পাঠ ও প্রার্থনার মধ্যে দিয়ে জন্মতিথি উৎসবের কর্মসূচি শুরু হবে। সকাল সাড়ে ৮ টায় বিশেষ পূজা, হোম, ভজন সংগীত, ধর্মগ্রন্থপাঠ ও পুষ্পাঞ্জলি প্রদান রয়েছে। সকাল ৯টায় হাসপাতালে রোগীদের মধ্যে ফল বিতরণ এবং ১০ টায় কর্মসূচিতে রয়েছে আশ্রম বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ফল ও বই বিতরণ। 

এছাড়া সকাল সাড়ে ১০টায় স্বামী বিবেকানন্দের ১৫৭ তম জন্মতিথি উৎসবের আলোচনা সভা। পাশাপাশি এদিন দুপুর ১২ টায় আমেনা খাতুন বৃত্তি প্রদান শেষে অন্নপ্রসাদ বিতরণ করা হবে।

এ কর্মসূচিতে অংশ নিতে মিশনের অধ্যক্ষ জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ সপরিবারে সকলকে আহ্বান জানিয়েছেন।