৩০৪ কোটি টাকায় হেলিকপ্টার কিনছে বিজিবি – Satkhira Vision

March 4, 2021, 1:14 pm

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরা: ৫০ বোতল ফেনসিডিলসহ কাথন্ডার মাকফুর গ্রেফতার সাতক্ষীরা: করোনার টিকা নিলেন পিপি আব্দুল লতিফ সাতক্ষীরা: মাহিন্দ্রা চালকদের উপর বাস শ্রমিকদের হামলা, আহত ৮ কলারোয়া: ৯৯ বোতল ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার কলারোয়া: জাতীয় ভোটার দিবস পালিত  কলারোয়া: ৩টি দোকানসহ একটি বাড়িতে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি শ্যামনগর: এবার কালভার্ট এর উপর পরিত্যাক্ত ব্যাগে মিললো জীবন্ত নবজাতক সাতক্ষীরা: বিদায়ী হাফেজদের পাগড়ি প্রদান করলো আল নূর ফাউন্ডেশন কলারোয়া: কাকডাঙ্গায় পূর্ব শত্রুতার জের ধরে দু’গ্রুপের সংঘর্ষে জখম ৪ সাতক্ষীরা: গাঁজাসহ কুশখালীর প্রফেশনাল মাদক ব্যবসায়ী আজগর গ্রেফতার
৩০৪ কোটি টাকায় হেলিকপ্টার কিনছে বিজিবি

৩০৪ কোটি টাকায় হেলিকপ্টার কিনছে বিজিবি

এসভি ডেস্ক: রাশিয়ার কাছ থেকে ৩০৪ কোটি টাকা ব্যয়ে এয়ার উইংয়ের জন্য ২টি হেলিকপ্টার কেনার চুক্তি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে জেএসসি রাশিয়া হেলিকপ্টারস নামে রাশিয়ান একটি প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি করে বিজিবি। বাংলাদেশ সরকারের ‘জিটুজি’ পদ্ধতিতে এ দু’টি হেলিকপ্টার কেনা হচ্ছে।

চুক্তিতে বিজিবির মহাপরিচালক সাফিনুল ইসলাম ও জেএসসি রাশিয়া হেলিকপ্টারসের পক্ষে আন্দ্রে ফোর্তে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটির কাছ থেকে ৩৮ মিলিয়ন ডলার (৩০৪ কোটি টাকা) ব্যয়ে এমআই (MI-171E) সিরিজের দুইটি হেলিকপ্টার কিনছে সীমান্তরক্ষী এই বাহিনী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সীমান্ত এলাকার দুর্গম স্থানগুলোতে নজরদারি বাড়াতে, সেসব স্থানে বিওপি তৈরি ও লজিস্টিক সহায়তা পৌঁছে দিতে, বিভিন্ন উদ্ধার অভিযান চালাতে ও বিজিবির অপারেশনাল সক্ষমতা বাড়াতেই হেলিকপ্টার দুইটি কেনা হচ্ছে। প্রয়োজনবোধে পরবর্তীতে হেলিকপ্টারের সংখ্যা আরো বাড়ানো হবে।’ 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক সাফিনুল ইসলাম, ঢাকায় রাশিয়ান দূতাবাসে নিযুক্ত মিলিটারি, এয়ার অ্যান্ড নেভাল অ্যাটাশে কর্নেল ইউরি পি লেভশেঙ্কোসহ দুই দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, এমআই সিরিজের হেলিকপ্টারগুলো দুর্ঘটনায় পড়ার হার কম। এগুলো জিরো ভিজিবিলিটিতে সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারে। বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীতে ২৬ জন আরোহী নিয়ে চলাচল করতে পারা এই সিরিজের হেলিকপ্টার রয়েছে। যে কারণে বাহিনী দুটির পাইলটরা এটির সঙ্গে বেশ পরিচিত। 

হেলিকপ্টারগুলো দুর্গম অঞ্চলে সৈনিক মোতায়েন, পণ্য পরিবহন, উদ্ধার তৎপরতা এবং দুর্গম এলাকায় নজরদারি বাড়াতে ব্যবহার হয়। তবে সেসব হেলিকপ্টার আর্মি ভার্সনের হলেও বিজিবির জন্য কেনা হচ্ছে সিভিল ভার্সনের হেলিকপ্টার।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT