Spread the love

ফিরোজ জোয়ার্দ্দার: সাতক্ষীরার কলারোয়ায় ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি -এই স্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ৪৭ তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে।

রোববার সকালে উপজেলা প্রশাসন ও সমবায় অধিদপ্তরের আয়োজনে উপজেলা অডিটোরিয়াম র্যালী, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে পবিত্র কুরআন তেলোয়াতের মাধ্যমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক কলারোয়া উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্জ্ব আরাফাত হোসেন।

উপজেলা সমবার কর্মকর্তা নওশের আলীর পরিচালনায় অনুষ্ঠান বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা মহাসীন আলী, বিআরডিপি’র সভাপতি মশিয়ার রহমান বাবু। 

প্রধান অতিথী আলহাজ্জ্ব আরাফাত হোসেন তার বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধের পর, যুদ্ধ বিধ্বস্ত দেশকে ক্ষুদা দারিদ্র ও বেকারমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের পথ দেখিয়েছিলেন। সেই থেকে দেশে সমবায়ের মাধ্যমে অনেক কর্ম সংস্থান ও নতুন নতুন উদ্যোক্তা তৈরি হয়েছে।

তিনি সমবায়ের নানা দিক নিয়ে আলোচনা করে বলেন, দেশ উন্নয়নের ক্ষেত্রে সমবায়ের ভূমিকা অপরিসীম। উপস্থিত সমবায়ীদের উদ্দেশ্যে বলেন, সমবায়ের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরি ও আবাদ জমিকে কাজে লাগিয়ে ফসল উৎপাদনে আপনাদের ভূমিকা রাখতে হবে।

সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন বিভিন্ন ইউনিয়ন থেকে আগত সমবার কর্মকর্তরা প্রমুখ।

এর আগে সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে হতে বর্ণাঢ্য র্যালী বের হয়। র্যালীটি পৌর বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। সর্বশেষ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে সমবায় দিবসের কার্যক্রম শেষ হয়।