Spread the love

নাজমুল শাহাদাৎ(জাকির): ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্য নিয়ে ২০০৯ সাল থেকে কাজ করছে বাংলাদেশ সরকার। সরকারের এ লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই)। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কীভাবে সরকারি সেবাসমুহ মানুষের কাছে আরও দ্রুত এবং সহজেই পৌঁছে দেওয়া যায়, তার জন্য নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

এ লক্ষ্যে এখন পর্যন্ত গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে অন্যতম হলো সরকারি কর্মকর্তা এবং সরকারি প্রতিষ্ঠানসমূহে ফেসবুক ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ। সরকারি কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের ফেসবুক ব্যবহার নিয়ে অনেক আগেই একটি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদের জারিকৃত নির্দেশনার ফলে সাতক্ষীরার সর্বস্তরের জনগণের দোর গোড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে নাগরিক সেবা প্রদানের এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করে সাতক্ষীরা জেলা প্রশাসন। ফেসবুকের মাধ্যমে তথ্য সেবা জনগণের দোড় গোড়ায় পৌছে দেওয়ার লক্ষ্যে DC SATKHIRA নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলে সাতক্ষীরা জেলা প্রশাসন। এতে জনগণ বিভিন্ন সমস্যার সমাধান, আইন-শৃংখলা পরিস্থিতি, বেআইনি জুয়া, বখাটেদের তথ্য, বাল্যবিবাহসহ বিভিন্ন বিষয়ে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ জানাতে পারেন। গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব এসএম মোস্তফা কামাল সাতক্ষীরার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর থেকে তার প্রচেষ্টায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে অতীতের চেয়ে বেশি সুফল পেতে শুরু করেছে বলে মনে করেন সাতক্ষীরাবাসী। জেলা প্রশাসক হিসেবে এসএম মোস্তফা কামাল ৯ই অক্টোবর দায়িত্ব গ্রহণের পরপরই সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিহত সাতক্ষীরার সকল শহীদদের প্রতি পুষ্পাঞ্জলি অর্পণ করার মধ্য দিয়ে তিনি জাতির শ্রেষ্ঠ সন্তান বীর-মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সমাজের সকল শ্রেণি পেশার মানুষের সাথে আলোচনার মধ্য দিয়ে সাতক্ষীরার বিভিন্ন উন্নয়ন ও স্বাক্ষরতা নিয়ে তার পরিকল্পনার কথা তুলে ধরেন।

সাতক্ষীরাবাসীর সমস্যা সমাধান করার জন্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে প্রাধান্য দিয়ে সম্প্রতি সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সাতক্ষীরা জেলা প্রশাসনের DC SATKHIRA অফিসিয়াল ফেসবুক আইডি থেকে জানান, জেলা প্রশাসক সাতক্ষীরাবাসীর সেবায় সর্বদা নিয়োজিত থাকবে। সাতক্ষীরা বাসীর সকল সম্ভাবনা, সমস্যা, অভিযোগ ও সাতক্ষীরাকে আরো উন্নতকরণে সকলের মতামত চেয়ে যেকোন সময় যোগাযোগ করার জন্য অনুরোধ করেন। এরপর থেকেই সাতক্ষীরার সর্বস্তরের জনগণ তাদের সকল সমস্যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে ট্যাগ পোস্ট, কমেন্ট ও বার্তা আকারে সাতক্ষীরা জেলা প্রশাসককে অবহিত করে সুফল পেতে শুরু করেছেন। সম্প্রতি ফেসবুক অভিযোগের প্রেক্ষিতে রাস্তা ও ফুটপাতের উপর ইট, বালু, কাঠ, পাথর রাখার অপরাধে শহরের হাটের মোড়, মুন্সিপাড়া, সুলতানপুরসহ বিভিন্ন জায়গায় মোবাইল কোর্ট পরিচালনা করেন।

এছাড়াও ফেসবুকে জনসাধারণের অভিযোগের কারণে জনস্বার্থে শিক্ষার্থীদের পরীক্ষার কথা বিবেচনা করে সাতক্ষীরা গুড়পুকুর মেলা বন্ধ, সাতক্ষীরা শহরসহ গুরুত্বপূর্ণ সকল সড়কের পাশে যেখানে সেখানে যানবাহন পার্কিং করে যানজট সৃষ্টি করলে তাৎক্ষণিক মোবাইল কোর্ট, শহরের হোটেলগুলোতে দেহ ব্যবসা বন্ধ, অভিযুক্ত ইট-ভাটার কালো ধোঁয়াসহ সাতক্ষীরার সকল সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

জেলা প্রশাসন অফিস সূত্রে জানা যায়, জেলা প্রশাসক হিসেবে এসএম মোস্তফা কামাল দায়িত্ব গ্রহণ করার পরপরই সাতক্ষীরাবাসীর সকল সমস্যা, সম্ভাবনা ও অভিযোগসহ সরকারি বিভিন্ন সেবা গ্রহণে একজন নাগরিকের মূল্যবান সময় সাশ্রয় এবং যে কোনো জটিলতা ছাড়াই সেবা নিশ্চিতকরণে ফেসবুকের ব্যবহারকে ‘নাগরিক সেবায় উদ্ভাবনী চর্চায়’ একটি সহায়ক শক্তি হিসেবে নেন। সাতক্ষীরাজেলা প্রশাসকের ব্যবহৃত ফেসবুক আইডিকে ‘নাগরিক সেবায়’ গ্রহণের ফলে ফেসবুকে প্রত্যেক নাগরিকের দেওয়া মতামত, সমস্যা ও অভিযোগকে প্রাধান্য দিয়ে একটা খসড়া তৈরি করেন সাতক্ষীরা জেলা প্রশাসক। খসড়ায় থাকা বিভিন্ন অভিযোগ ও সমস্যাকে পর্যালোচনা করে দ্রুত ব্যবস্থা গ্রহণ ও উন্নয়নে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাতক্ষীরাবাসীর দেওয়া বিভিন্ন মতামতের উপর গুরুত্ব দেন তিনি। আর এর সুফল পাচ্ছে সাধারণ মানুষ। তারা খুব সহজেই তাদের সমস্যার কথা ফেসবুকের মাধ্যমে জেলা প্রশাসককে জানাতে পারছে। ফেসবুকে জেলা প্রশাসক সক্রিয় থাকায় প্রশাসনের সাথে সাধারণ মানুষের সম্পর্ক ঘনিষ্ঠ হচ্ছে। জেলা প্রশাসকের এসকল উদ্যোগকে প্রশংসনীয় দাবি করে সাতক্ষীরার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সহ সর্বস্তরের জনগণ জনবান্ধব জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল যাতে এ উদ্যোগ অব্যাহত রাখেন তার প্রত্যাশা ব্যক্ত করেন সবাই।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, জনগণের মূল্যবান সময় সাশ্রয় এবং যে কোনো জটিলতা ছাড়াই সেবা নিশ্চিতকরণে ফেসবুকের ব্যবহারকে ‘নাগরিক সেবায় উদ্ভাবনী চর্চায়’ একটি সহায়ক শক্তি হিসেবে কাজে লাগাচ্ছি। জেলা প্রশাসকের গৃহীত নতুন নতুন পরিকল্পনার কথা ফেসবুকের মাধ্যমে সাধারণ মানুষকে জানাচ্ছি। সাধারণ মানুষও আমাদের সামাজিক কার্যক্রমের সাথে সম্পৃক্ত হচ্ছে। ফেসবুকে নাগরিকের অভিযোগ, সমস্যার কথা জানালে তা গুরুত্বের সাথে বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সমাধানের আশ্বাস জানিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করেছে। সরকারি ভাবে যে কোন সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেসবুক আইডি খোলার জন্যে সরকারিভাবে এক নির্দেশনা জারি করা হয়। আমি সাতক্ষীরা জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পরপরই ইতিবাচক কাজে ও সরকারের জারিকৃত নির্দেশনা মেনে সাতক্ষীরার উন্নয়নে জেলা প্রশাসনের ফেসবুক আইডি ব্যবহার করার উদ্যোগ গ্রহণ করি এবং সাতক্ষীরাকে একটি পরিচ্ছন্ন জেলা হিসেবে সাতক্ষীরাবাসীকে উপহার দিবো।