অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে – Satkhira Vision

March 6, 2021, 4:24 pm

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচনে বাপী-হাবিব-সুজন প্যানেলের ১৩টি পদের মধ্যে ১২টিতে জয় জিমের পাশে “মানবতার সিঁড়ি” সাতক্ষীরার চোরাই গরু ডুমুরিয়ায় উদ্ধার: ২ চোর আটক কলারোয়া: আ’লীগ নেতার মাথায় পিস্তল ঠেকিয়ে দলীয় প্যাডে স্বাক্ষর নিলেন চেয়ারম্যান প্রার্থী জেলায় কমেছে আম চাষ! আবহাওয়া, বাজার ধর নিয়ে চিন্তিত আম চাষীরা সাতক্ষীরা: প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক-কর্মচারী কল্যাণ সমিতির কমিটি গঠিত শ্যামনগর: প্রাইভেটকারে ঘুরতে বের হয়ে লাশ হলেন শ্যালক-বোনাই! তালা: কিশোরীকে ধর্ষণের অভিযোগে সৎ বাবা গ্রেফতার সাতক্ষীরা: খাবারের প্রলোভন দেখিয়ে ৫ বছরের শিশুকে ধর্ষণ করলো বৃদ্ধ জেলায় কমেছে আম চাষ! আবহাওয়া, বাজার ধর নিয়ে চিন্তিত আম চাষীরা
অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে

অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে

এসভি ডেস্ক: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন সরকারি সিদ্ধান্ত হলে পঞ্চম ও অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর পক্ষে রয়েছে।

রোববার রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র পরির্দশন করে মন্ত্রী এসব কথা বলেন। এদিন সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়েছে, শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন খুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়ন করতে এবার প্রশ্ন পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নৈর্ব্যক্তিক প্রশ্ন তুলে দিয়ে রচনামূলক ও এক কথায় উত্তর যুক্ত করা হয়েছে। পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা বুঝতে পারছে কি-না তা মূল্যায়ন করতে নতুন পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

তিনি বলেন, সবার সহায়তায় আজ সকাল থেকে সারাদেশে সুষ্ঠুভাবে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁস বা কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা শোনা যায়নি।

মন্ত্রী বলেন, যাদের পরামর্শ নিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ি পরীক্ষা শুরু করা হয়েছিল তারাও বর্তমানে এ পরীক্ষা আয়োজন নিয়ে ভিন্ন মত প্রকাশ করছেন। সরকারের সিদ্ধান্তে পঞ্চম শ্রেণিতে পাবলিক পরীক্ষা আয়োজন করা হচ্ছে। শিক্ষানীতি-২০১০ বাস্তবায়িত হলে আমাদের কাছে অষ্টম শ্রেণি পর্যন্ত বুঝিয়ে দেয়া হবে। তখন পরীক্ষা-নিরীক্ষা করে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হতে পারে। বিষয়টি সরকারি সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৮ হাজার ৪১৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রদের থেকে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।


 

 




All rights reserved © Satkhira Vision

Design & Developed BY Asha IT