কলারোয়া প্রতিনিধি: বৃহস্পতিবার বেলা ১১ টায় কলারোয়া উপজেলা অডিটরিয়াম হলরুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হুসাইনের সভাপতিত্বে ও এসএপিপিও আবুল হাসানের সার্বিক পরিচালনায় জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৮ এর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৮ এর প্রতিপাদ্য “ঘরে ঘরে ইঁদুর, মাঠে ইঁদুর, ধ্বংস করে অন্ন, সবাই মিলে ইঁদুর মারি, ফসল রক্ষার জন্য” মাস ব্যাপী এই অভিযান ১১ই অক্টোবর হতে ১০ই নভেম্বর পর্যন্ত চলবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের দেশে কৃষকেরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ফসল উৎপাদন করছে। এ সরকার তাদেরকে ভর্তুকিসহ সার ও বীজ সহায়তা দিয়ে যাচ্ছে।

তারা আরো বলেন, একটা ইঁদুর বছরে ১০ থেকে ১২ কেজি খাবার নষ্ট করে এবং এদের বাচ্চা দেওয়ার হারও বেশি। এদের দমন করতে পারলে দেশের কৃষি উন্নয়ন আরো ত্বরান্বিত হবে।

কৃষি ক্ষেত্রে বিভিন্ন খাতে যে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে তা বর্তমান সরকারের কৃষি ভাবনার এক বাস্তব প্রতিফলন। বৌশ্বিক জলবায়ু পরিবর্তন, বৈরী আবহাওয়া, রোগ-বালাই ছাড়াও ইঁদুর প্রতিনয়ত কৃষকের কষ্টার্জিত ফসলের মারাত্মক ক্ষতি করছে যা জাতীয় উৎপাদনে ঋণাত্মক প্রভাব ফেলছে। পৃথিবীতে প্রায় ৪১০০ টির মত স্তন্যপায়ী প্রজাতীর সন্ধান পাওয়া গেছে যার মধ্যে ১৭০০ টির মত ইঁদুর প্রজাতী। এছাড়াও মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান আলোচনা সভায় গুরুত্বপূর্ণ কর্মসসূচি গ্রহণ করা হয়েছে।

এসময় প্রধান অতিথী হিসাবে উপস্হিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এইচ এম আরাফাত হোসেন, বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলেন উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, আফজাল হোসেন হাবিল, সামসুদ্দীন আল মাসুদ বাবু, কৃষি কর্মকর্তা মোঃ মহাসীন আলী, মৎস সহকারী মোঃ বজলুর রহমান প্রমূখ ।

এছাড়াও কৃষক জনতা, ছাত্র ছাত্রী,সরকারী এবং স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তা ও কর্মীরা সতঃস্ফুর্তভাবে অংশ গ্রহণ করেন।