Spread the love

এসভি ডেস্ক: ইন্দোনেশিয়ার একাধিক স্থানে তুমুল বর্ষণের ফলে সৃষ্ট জলোচ্ছ্বাস ও ভূমিধসে ১১ স্কুলশিশুসহ অন্তত ২১ জনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছে আরো ১৫ জন। আজ শনিবার রয়টার্সে প্রকাশিত প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানায়, বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে দেশটির উত্তর ও পশ্চিম সুমাত্রা প্রদেশে পাঁচ শতাধিক বাড়িঘর ভেসে গেছে কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া বিধ্বস্ত হয়েছে ওইসব এলাকার তিনটি সংযোগ সেতু।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো বলেন, ‘মানুষজনকে সরিয়ে নেওয়া ও উদ্ধার অভিযান কার্যক্রম চলছে, কিন্তু রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত ও আক্রান্ত গ্রামগুলো পাহাড়ে হওয়ায় (সেগুলোতে) পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।’

সুতোপো জানান, গতকাল শুক্রবার উত্তর সুমাত্রার একটি নদীর পানি উপচে পড়ায় গ্রামীণ এক ইসলামিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের দেয়াল ধসে যায়। সে সময় কাদামাটি ও দেয়ালের ধ্বংসস্তূপের নিচে ১১ শিশু চাপা পড়ে। ওই সময় শ্রেণিকক্ষে থাকা মোট ২৯ শিক্ষার্থীর মধ্যে নিখোঁজ একজনকে উদ্ধারকর্মীরা খুঁজছে। এছাড়া আরো কেউ নিখোঁজ কিনা তাও অনুসন্ধান করা হচ্ছে বলে জানান সুতোপো।

একই নদীতে আজ আরো দুই ব্যক্তির মরদেহ পাওয়া গেছে। এছাড়া উত্তর সুমাত্রার সিবোলগা শহরে ভূমিধসে চার ব্যক্তি ও পশ্চিম সুমাত্রায় জলোচ্ছ্বাসে দুই শিশুসহ আরো চারজনের প্রাণহানি ঘটেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।