Spread the love

এসভি ডেস্ক: আরও এক বার বিমানযাত্রীদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠে গেল। অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল এয়ার ইন্ডিয়ার দুবাইগামী একটি বিমান। ১৩৬ জন যাত্রী নিয়ে ওড়ার সময় বিমানবন্দরেরই একটি পাঁচিলে ধাক্কা খায় বিমানের চাকা। বৃহস্পতিবার মধ্যরাতের ঘটনা।

ওই দিন রাতে সওয়া ১টা নাগাদ ১৩৬ জন যাত্রী নিয়ে তামিলনাড়ুর ত্রিচি বিমানবন্দর থেকে উড়েছিল বিমানটি। রানওয়ে থেকে ওড়ার মুহূর্তে বিমানবন্দরের সীমানা পাঁচিলে ধাক্কা খায় বিমানের দু’টি চাকা। অভিঘাত এতটাই জোরে ছিল যে পাঁচিলের উপরের অংশ, পাঁচিলে লাগানো ইনস্ট্রুমেন্টেশন ল্যান্ডিং সিস্টেম (আইএলএস) অ্যান্টেনা ভেঙে পড়ে যায়।

বিষয়টি এটিএস-এর নজরে আসামাত্রই পাইলটদের সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু তত ক্ষণে বিমানটি রওনা হয়ে গিয়েছিল। যদিও পাইলটরা এটিএস-কে জানান, বিমানে কোনও সমস্যা হয়নি।  তবে বিমানটিতে জরুরি ভিত্তিতে মুম্বই বিমানবন্দরে অবতরণ করান পাইলটরা। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের তরফে জানানো হয়, বিমানের সব যাত্রীই সুরক্ষিত।

মুম্বই বিমানবন্দের সমস্ত যাত্রীকে নামিয়ে অন্য বিমানে গন্তব্যস্থলে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। বিমানের নীচের অংশ ক্ষতিগ্রস্ত হওয়ায় সেটাকে মেরামতের জন্য পাঠানো হয় বিমানটিকে। দুই পাইলটকে আপাতত কাজ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন। তদন্ত শুরু হয়েছে কী ভাবে এমন ঘটনা ঘটল।