Spread the love

এসভি ডেস্ক: আওয়ামী লীগ ও বিএনপি উভয়েই এই দেশের নির্বাচনকে প্রহসন বানিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

সোমবার (০১ অক্টোবর) সকালে রাজধানীর পল্টনের মুক্তিভবনে ‘দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলো’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমালোচনা করে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, তারা শুধু অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য দাবি উত্থাপন করেননি। তারা বিএনপির সঙ্গে জোট প্রক্রিয়াকে অগ্রসর করেছেন।

তিনি বলেন, তারা যেসব দাবি করেছে, আমি আশা করব, এই দাবিতে তারা রাজপথে নামবে। প্রেসক্লাব থেকে শহীদ মিনার যাওয়ার পথে দুই ফুট এগিয়ে আবার ফিরে আসবে না।

সিপিবি আওয়ামী লীগ বা বিএনপির সঙ্গে কোনও মেরুকরণে যাবে না বলে জানান দলটির সভাপতি। তিনি বলেন, এক দুঃশাসন শেষ হলে আরেক দুঃশাসন এসে পড়ে। তিন দশক ধরে আমরা এই অবস্থায় আছি। এই দুঃশাসনের দুষ্টুচক্র ভাঙতে হবে।

ফুটবল বিশ্বকাপ চলার সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন, মেসি-রোনালদো পেনাল্টি মিস করলেও শেখ হাসিনা পেনাল্টি মিস করে না। সে প্রসঙ্গ টেনে মুজাহিদুল ইসলাম বলেন, এমন ব্যবস্থা করা হয়েছে যে এক গজ দূর থেকেই পেনাল্টি কিক করা হবে। এর সঙ্গে যুক্ত করা হয়েছে প্রতিপক্ষের গোলে কোনো গোলকিপার থাকবে না। যার ফলে পেনাল্টি মিস হওয়ার কোনো আশঙ্কা তাঁরা দেখছে না।

নির্বাচনে অংশ নেওয়া প্রসঙ্গে সিপিবি নেতা সেলিম বলেন, পরিস্থিতি বুঝে তারা সিদ্ধান্ত নেবেন। তবে এখন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে তারা আন্দোলন করবেন। এ ছাড়া জানান, প্রয়োজন হলে তাঁরা নির্বাচন বয়কট করতে পারেন, আবার অংশও নিতে পারেন। অংশ নিলে বামজোট ও প্রগতিশীল ব্যক্তিদের সঙ্গে নিয়ে তারা ৩০০ আসনে প্রার্থী দেবেন।