Spread the love

শ্যামনগর প্রতিনিধি: শ্যামনগরের বুড়িগোয়ালিনীতে কোস্টাল ইডুকেশন এন্ড ডাইভার্সিটি ইমপ্রুভমেন্ট অর্গানাইজেশন (সিডিও) এবং ডিয়ার্স বাংলাদেশ এর আয়োজনে বারসিক এর সহযোগিতায় মাধ্যমিক স্কুল পর্যায়ে অচাষকৃত উদ্ভিদের উপকারিতা ও ব্যবহার নিয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে “অচাষকৃত উদ্ভিদের মেলা” অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১২ টায় বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিমাই চন্দ্র মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্টাল এডুকেশন এন্ড ডাইভার্সিটি ইমপ্রুভমেন্ট অর্গানাইজেশন এর নির্বাহী পরিচালক ও শ্যামনগর উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি গাজী আল ইমরান।

সিডিও এর হেড অফ এ্যাউন্টস গাজী আঃ আলিম ও সাংবাদিক স.ম ওসমান গনী সোহাগ এর যৌথ সঞ্চালনায় ওই অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে অচাষকৃত উদ্ভিদের গুণাগুণ ও ব্যবহার সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে মূল্যবান দিকনির্দেশনামূলক আলোচনা করেন বেসরকারি গবেষণা সংগঠন বারসিক এর প্রোগ্রাম অফিসার রামকৃষ্ণ জোয়াদ্দার।

এর আগে ৭ম ও ৯ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মধ্যে অচাষকৃত কৃৃৃষি উদ্ভিদের গুণাগুণ সম্পর্কে ১০ মার্কের লিখিত পরীক্ষা হয়। তন্মধ্যে অচাষকৃত উদ্ভিদের গুণাগুণ ও ব্যবহার সম্পর্কে লিখে শিক্ষকদের বিচারে ১ম স্থান অধিকার করে ৭ম শ্রেণীর জয়ন্ত কুমার মন্ডল, ২য় স্থান অধিকার করে ৭ম শ্রেণীর মহিদুজ্জামান, ৩য় স্থান অধিকার করে ৯ম শ্রেলীর কাঞ্চনা কয়াল। এছাড়া আরও ২০ জনকে সান্তনা পুরষ্কার দেওয়া হয়।