Spread the love

এসভি ডেস্ক: একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন দেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এশিয়া কাপের সুপার ফোরে আফগান ব্যাটসম্যান হাসমতুল্লাহ শহিদিকে সাজঘরে ফিরিয়ে এই কৃতিত্ব অর্জন করেন টাইগার অধিনায়ক।

১৯৪ ম্যাচ খেলে আড়াইশ উইকেটের মালিক হয়েছেন মাশরাফি। বোলিং ক্যারিয়ারে চার উইকেটের দেখা পেয়েছেন মোট সাতবার। ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ২৬/৬। ২৫০টি উইকেটের মধ্যে ২৪৯টি নিয়েছেন লাল-সবুজের জার্সিতে। আর বাকি একটি নিয়েছেন এশিয়া একাদশের হয়ে।

মাশরাফির পাশাপাশি ২৫০ ছোঁয়ার অপেক্ষায় আরেক বাংলাদেশি সাকিব আল হাসান। ১৯২ ওয়ানডে খেলে ২৪৪টি উইকেট নিয়ে মাইলফলক গড়ার সামনে তিনি। সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানরে বিপক্ষে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তিনিও হয়তো ছুয়ে ফেলবেন এই রেকর্ড।

অন্যদিকে এশিয়া কাপের সুপার ফোরে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। লাল-সবুজের জার্সিতে ৫ হাজার ওয়ানডে রানের স্বাদ আগে পেয়েছেন কেবল তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এবার সেই ক্লাবের প্রবেশ করলেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিক।

মাইলফলকের খুব কাছে চলে গিয়েছিলেন আগের ম্যাচেই। তবে সেই ম্যাচে থেমে যেতে হলেও কাল আর মাইলফলক ছাড়া মাঠ ছাড়েননি এই উইকেট কিপার ব্যাটসম্যান। তৃতীয় বাংলাদেশি হিসেবে নিজের রেকর্ডটা গড়েই ফেরেন তিনি।

আফগানদের বিপক্ষে খেলতে নামার আগে ১৮৯ ওয়ানডেতে ৬ সেঞ্চুরি এবং ২৯টি ফিফটিতে মুশফিকের সংগ্রহ ছিল ৪ হাজার ৯৯৩ রান। ব্যাট হাতে মাঠে নেমে ৭ রান করার মধ্য দিয়ে পাঁচ হাজার রানের মাইলফলক গড়লেন তিনি।

অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং মুশফিকুর রহিমের মাইলফলক স্পর্শ করার দিনে আফগানিস্তানের বিপক্ষে শেষ ওভারে মোস্তাফিজ জাদুতে ৩ রানের অবিস্মরণীয় জয় পায় বাংলাদেশ। আর এই জয়ে এশীয় শ্রেষ্ঠাত্বের ফাইনাল মঞ্চে খেলার আশা টিকে রইল বাংলাদেশের।