Spread the love

নিজস্ব প্রতিনিধি: বৃহস্পতিবার সন্ধ্যার পর বিকট শব্দে ভেঙ্গে পড়া ছাদ ও ফাটল ধরা সাতক্ষীরা নিউ মার্কেট পরিদর্শণ করেছেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

শুক্রবার দুপুরে তিনি নিউ মার্কেটের ভবনে ফাটল ধরা ও ছাদ ভেঙ্গে পড়া জরাজীর্ণ স্থানগুলি ঘুরে ঘুরে দেখেন। এসময় তিনি ভবনের ঝুকিপুর্ণ অবস্থা দেখে দারুণভাবে মর্মাহত হন।

যে কোন মুহুর্তে ঘটতে পারে সাভারের রানা প্লাজার মত ভয়াবহ দূর্ঘটনা। নিউ মার্কেটের একাধিক স্থানে ছোট বড় ফাটল দেখা দিয়েছে এবং ভেঙ্গে ভেঙ্গে পড়ছে ছাদের বড় বড় অংশ। কিছু স্থানে ছিড়ে পড়েছে অনেক জড়ানো পেচানো ঝুলন্ত বিদ্যুতের তার। যে তোন মুহুর্তে ভেঙ্গে পড়তে পারে পুরো নিউ মার্কেটটি।

এসময় তিনি বলেন, ২০১৭ সালের ০৪ এপ্রিল সাতক্ষীরা পৌরসভার নিউ মার্কেট ভবনটি জনস্বার্থে অত্যন্ত ঝুকিপুর্ণ হওয়ায় পরিত্যক্ত (কনডেম) ঘোষণা করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। তার বিরুদ্ধে দোকানের ভাড়াটিয়ারা আপিল করেছেন। কিন্তু জনগণের নিরাপত্তার কথা ভেবে দোকান ঘরের ভাড়াটিয়াদের পৌর কর্তৃপক্ষের সাথে সমঝোতা করে নতুন ভবন হওয়ার পর অগ্রাধিকার ভিত্তিতে তারা আগে দোকান পাবেন এই চুক্তির মাধ্যমে নিউ মার্কেটের খালি করে মালামাল সরিয়ে নেওয়ার আহবান জানান তিনি। বড় ধরণের দূর্ঘটনা ঘটার আগে যদি দোকান ঘরের ভাড়াটিয়ারা দোকান খালি না করে এবং কোন দুর্ঘটনা ঘটে তার দায়ভার দোকান ঘরের ভাড়াটিয়াদের উপর পড়তে পারে বলে তিনি জানান।

ঢাকার সাভারের রানা প্লাজা ট্রাজেটির মত সাধারণ মানুষের প্রাণহানী যেন না ঘটে নিউ মার্কেটের দোকানদার প্রতি আহবান জানান এবং পৌর কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন এবং বড় ধরণের দূর্ঘটনা ঘটার আগে নিউ মার্কেটটি বন্ধ করে ভেঙ্গে ফেলে সাতক্ষীরার শোভা বর্দ্ধনে একটি নতুন মার্কেট তৈরী করার আহবান জানান। এসময় দলীয় ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।