*/
‘সন্দেহের বশবর্তী হয়ে বিচারকাজ পরিচালনা বা নিষ্পত্তি করা যাবে না’

‘সন্দেহের বশবর্তী হয়ে বিচারকাজ পরিচালনা বা নিষ্পত্তি করা যাবে না’

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরা বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাদিকুল ইসলাম তালুকদার বলেছেন, মিডিয়া ব্যক্তিত্ব এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের আইন জানলে আইনের জন্য তা সুফল বয়ে আনবে। দেশের আইন প্রণয়নের ক্ষেত্রে হাইকোট এবং আপিল বিভাগ এবং পার্লামেন্ট, কার্যতঃ কার্যকর ভূমিকা পালন করে থাকে, মিডিয়া ব্যক্তিত্ব তথা সাংবাদিকদেরকে অধিকতর আইন জানতে হবে, আইনের শাখা, প্রশাখা সর্বপরি আইন সম্পর্কে অবগত হলে অজ্ঞতা থাকবে না, সাংবাদিকদেরকে আইন সম্পর্কে ধারনা বা জানা থাকলে তা বিচার বিভাগের জন্য বিশেষ সফল বয়ে আনবে।

বুধবার সাতক্ষীরা প্রেসক্লাবে আইন সহায়তা, বিকল্প বিরোধ নিষ্পত্তি ও গ্রাম আদালত বিষয়ক সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় তিনি উপরোক্ত জ্ঞানগর্ভ, বিবেচনা সুলভ এবং নীতি নির্ধারণী বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

বাংলা ভাষার প্রতি গভীর শ্রদ্ধা আর মমত্ববোধ প্রকাশ করে বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ বলেন, বাংলা ভাষার প্রতি সাংবাদিক সহ সংশ্লিষ্ঠ সকলকে অধিকতর যত্নশীল এবং দক্ষতা অর্জন করতে হবে। বাংলা ভাষায় যেহেতু আমরা পড়ালেখা করি, লেখালেখি করি বিধায় বাংলা ভাষার মাধ্যমে আইনের বিধি বিধান, বিশ্লেষণ জনসাধারণ বুঝতে সক্ষম হয়।

হত্যা, অপহরণ, নারী ও শিশু নির্যাতন, রেফসহ বিভিন্ন মামলার আইনগত দিক সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, আইন সর্বদা আসামীর পক্ষে থাকে বিধায় বিচারককে আইন, বিধি, বিধান, বিবেক বিবেচনা বোধ, সাক্ষ প্রমাণের ভিত্তিতে বিচারকাজ পরিচালনা করতে হয়। শত্রুতার বহিঃ প্রকাশের কারণ হেতু তৃতীয় পক্ষ অনেক সময় আসামী হয়ে যায় এমন বিষয়ও বিশ্লেষনের ক্ষেত্রে আনতে হবে। কোন অবস্থাতেই সন্দেহের বশবর্তী হয়ে বিচারকাজ পরিচালনা বা নিষ্পত্তি করা যাবে না।

তিনি দৃঢ়তার সাথে বলেন, সন্দেহ যতই প্রবল হোক না কেন তা বিচারের বিবেচ্য বিষয় নয়, স্বাক্ষী থাকতে হবে, প্রমান থাকতে হবে। উচ্চতর সন্দেহ আইনের শাখায় প্রবেশ করতে অক্ষম, বিচারের ক্ষেত্রে সন্দেহের যেমন জায়গা নেই অনুরুপ আবেগের কোন স্থান নেই। আইন এবং আইন সেই সাথে বিবেকই বিচার্য বিষয়। অপরাধী অপরাধ করার ক্ষেত্রে কোন না কোন প্রমাণ রেখে যায়। যা বিচারের ক্ষেত্রে বিশ্লেষনের ক্ষেত্রে সহায়ক হয়ে থাকে।

তিনি বলেন, সাংবাদিকদেরকে আইন জানতে হবে, তবে তা দেশ জাতী সর্বপরি বিচার বিভাগের জন্য মঙ্গল বয়ে আনবে।

মত বিনিময় সভার পূর্বে বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ প্রেসক্লাবের সদস্যদের সাথে পরিচিতি হন। সাংবাদিকরা জেলার বিচার বিভাগের কর্ণধর বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাদিকুল ইসলাম তালুকদারকে স্বাগত জানান এবং প্রেসক্লাবে আগমনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে সাধারন সম্পাদক আঃ বারীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দৃষ্টিপাত সম্পাদক জি,এম নূর ইসলাম, প্রথম আলোর স্টাফ রিপোর্টার  কল্যান ব্যানার্জী, প্রাক্তন সভাপতি আবুল কালাম আজাদ, প্রাক্তন সভাপতি সুভাষ চৌধুরী, অধ্যক্ষ আনিছুর রহীম, মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই এলাহী, প্রাক্তন সম্পাদক এম কামরুজ্জামান, দৃষ্টিপাত নির্বাহী সম্পাদক আবু তালেব মোল্যা, মমতাজ আহমেদ বাপ্পী, বরুণ ব্যানার্জী, মোহাম্মদ আলী সুজন, শরিফুল্লাহ কায়সার সুমন, কালিদাস কর্মকার, ফারুক মাহবুবুর রহমান, আবুল কাসেম, আসাদুজ্জামান, আমিনা বিলকিছ ময়না, কাজি শওকত হোসেন ময়না, আঃ গফুর সরদার প্রমূখ।

Please Share This Post in Your Social Media


Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/comsatkhira/public_html/wp-includes/functions.php on line 5524

Comments are closed.




© সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০১৮ Satkhiravision.Com
Design & Developed BY ThemesBazar.Com

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/comsatkhira/public_html/wp-includes/functions.php on line 5219